বগুড়ায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ

0
93

সর্বশেষ আপডেট 2 years আগে | নিউজ ভিশন ২৪

ভিশন ডেস্ক: জেলার কৃষকরা বোরোতে ভালো দাম পাওয়ায় আমন চাষে ঝুুঁকে পড়েছে। তাই এবার কৃষি বিভাগের দেয়া লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ হয়েছে। মাঠ জুড়ে সবুজ আমন ক্ষেত। এবার বার বার অতিবৃষ্টি ও বন্যায় সবজির ক্ষতি হওয়ায়া কৃষক আমন চাষে ঝুঁকে পড়েছে। তাই কৃষি বিভাগে দেয়া লক্ষ্যমত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ হয়েছে । এবার আমন মৌসুমে খরার কবলে পড়তে হয়নি কুষককে। এ কারণে এবার বগুড়ায় আমনের বাম্পার ফলনের আশাবাদ কৃষি কর্মকর্তাদের।

জেলায় এবার ১ লাখ ৭৩ হাজার ৭৩৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এ পরিমান জমিতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে (চাল আকারে) ৫ লাখ ৬১ হাজার ৪৮৫ মেট্রিকটন। কিন্ত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন চাষ হওয়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা অতিক্রম করার আশাবাদ ব্যাক্ত করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দুলাল হোসেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক দুলাল হোসেন জানান, জেলায় আমন ধান এবার কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। জেলায় এ পর্যন্ত ১ লাখ ৮০ হাজার ৪৮৫ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। তিনি বলেন বোরোতে ভালো দাম পাওয়া এবং বর্ষায় সবজির ব্যাপক ক্ষতি হওয়ায় কৃষকরা সবজির বদলে আমন চাষে ঝুঁেক পড়েছে। বগুড়ার সামান্য আমন ধান ক্ষেতে মাজরা পোকার আক্রমণ করেছে।

এতে আমনের উৎপাদন ব্যাহত হবে না। এ সম্পর্কে কৃষি কর্মকর্তা বলেন, জেলায় ৪৪ হেক্টর জমিতে মাজরা পোকার আক্রমণ হয়েছে। তিনি বলেন মাঠ কর্মীরা কৃষকদের পরামর্শ দিচ্ছেন। মাজরা পোকা ধানের কোন ক্ষতি করতে পারবে না। সূত্র: বাসস

 

মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন