দুর্নীতিবিরোধী সম্মেলনে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের আমন্ত্রণ

Date:

যুক্তরাষ্ট্রের আটলান্টায় শুরু হচ্ছে জাতিসংঘের পাঁচ দিনব্যাপী বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন। আয়োজক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র এবার দুর্নীতিবিরোধী সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) শুরু হতে যাওয়া দশম ‘সেশন অব কনফারেন্স অব স্টেটস পার্টিস অব ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশান’ শীর্ষক এই সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশের প্রতিনিধিদল। জাতিসংঘের ড্রাগ অ্যান্ড ক্রাইম অফিসের তত্ত্বাবধানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে।

জানা গেছে, সম্মেলনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার আসিয়া খাতুন বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ অন্য কর্মকর্তারা ইতোমধ্যে আটলান্টায় গিয়ে পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্র এবারের সম্মেলনের আয়োজক হিসাবে দুর্নীতি প্রতিরোধ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের নীতিগত সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে বিশ্ব নেতাদের সমবেত করছে। মার্টিন লুথার কিংয়ের নগরী আটলান্টায় জর্জিয়া ওয়ার্ল্ড কংগ্রেস সেন্টারে অনুষ্ঠেয় এই সম্মেলনটি হলো বিশ্বের সর্ববৃহৎ দুর্নীতিবিরোধী সম্মেলন। প্রতি দুই বছর অন্তর দেশগুলো তাদের দুর্নীতিবিরোধী কার্যক্রম কীভাবে বাস্তবায়ন করছে তা মূল্যায়নের জন্য এই বৈঠকে মিলিত হয়। একই সঙ্গে দুর্নীতিবিরোধী কার্যক্রমকে সহযোগিতার মাধ্যমে কীভাবে আরও জোরদার করা যায় এই আলোচনাও সম্মেলনে অনুষ্ঠিত হবে।

দ্য ইউএন কনভেনশন এগেইনস্ট করাপশন দুর্নীতি প্রতিরোধে একমাত্র সর্বজনীন আইনগত বাধ্যতামূলক চুক্তি। বিশ্বের ১৯০টি দেশ এই চুক্তিতে সই করেছে। কনভেনশনটি ভিয়েনায় আলোচনা করে চূড়ান্ত করা হয় এবং ২০০৩ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে পাস করা হয়। চলতি বছরে এটি ২০তম বার্ষিকী উদযাপন করছে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ধারণা সূচকে বিশ্বে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান খারাপ দেশগুলোর পর্যায়ে রয়েছে।

এমজে/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন। গুয়েনার প্রেসিডেন্ট এবং...

কোভিড বিশ্বব্যাপী মানুষের আয়ু ১.৬ বছর কমিয়েছে : গবেষণা

কোভিড-১৯ মহামারির প্রথম দুই বছরে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু...

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকরের ঘোষণা দিয়েছে সরকার।...

ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ৭

ফিলিস্তিনের গাজা শহরের দক্ষিণে কুয়েত গোলচত্বরে ত্রাণ নিতে জড়ো...