১৫ দিন সময় পেলে এইচএসসি পরীক্ষা নিতে প্রস্তুত শিক্ষাবোর্ড

0
16

সর্বশেষ আপডেট 2 years আগে | নিউজ ভিশন ২৪

ভিশন ডেস্ক:  এইচএসসি ও সমমানের পরীক্ষা নিতে প্রস্তুতি নিচ্ছে শিক্ষামন্ত্রণালয়। ১৫ দিন সময় পেলে স্বাস্থবিধি মেনে পরীক্ষা নিতে প্রস্তুত আন্তঃশিক্ষা বোর্ড। তবে এই পরীক্ষার তারিখ নির্ধারণ করবে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তনে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের এক সভায় উপস্থিত বোর্ড চেয়ারম্যানরা এসব সিদ্ধান্ত নেন।

সভাশেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন,অষ্টম শ্রেণিতে সিলেবাসের যে অংশটুকু পড়ানো সম্ভব হবে না তা থেকে প্রয়োজনীয় অংশটুকু পরবর্তীতে নবম শ্রেণিতে পড়ানো হতে পারে।

তিনি বলেন,এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্দেশনা পাঠানো হবে। সিলেবাসের কতটুকু পড়ানো হবে সেটি নির্ধারণে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটকে(বেডু) দায়িত্ব দেয়া হয়েছে। চলতি বছরের জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে এ বছর আড়াই মাস ক্লাস হয়েছে। শিক্ষার্থীদের পাঠদানের লক্ষ্যে সংসদ টেলিভিশন ও অনলাইনে ক্লাস হচ্ছে।এগুলোর উপর ভিত্তি করেই স্কুলগুলো নিজস্ব পদ্ধতিতে মূল্যায়ণ করে শিক্ষার্থীদের উত্তীর্ণ করতে পারবে। এ ব্যাপারে শিগগিরই একটা গাইডলাইন দেওয়া হবে।

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জেডিসি পরীক্ষা হচ্ছে না বলে ইতিমধ্যে সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। এরই প্রেক্ষিতে আজকের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন