কটিয়াদীতে স্বেচ্চায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস উপলক্ষে আলোচনা সভা

Date:

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধিঃ “আমার রক্ত শত ধমনীতে, আনাবো নতুন প্রাণ-অন্ধ আঁখিতে, রশ্নি জ¦ালাতে করবো দৃষ্টিদান” এই প্রতিপাদ্যে কিশোরগঞ্জের কটিয়াদীতে জাতীয় স্বেচ্চায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২ নভেম্বর) দুপুর ১টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে রক্তদান সমিতির উদ্যোগে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহাব আইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সন্ধানীর প্রতিষ্ঠাতা ডাঃ মুশতাকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা ও কটিয়াদী সমাচারের সম্পাদক সারোয়ার হোসেন শাহীন, আব্দুল মান্নান মহিলা কলেজের প্রভাষক ও বিশিষ্ট শিক্ষাবিদ শামসুজ্জামান সেলিম , প্রভাষক ও কবি দীপা বর্মন, জাতীয় হিন্দু যুব মহাজোটের জেলা সভাপতি বিদ্যুত কুমার আচার্য্য শশী, চলচ্চিত্রকর্মী জিসান আজাদ, ছাত্রনেতা হাসান তারেক বাপ্পী।সঞ্চালনায় ছিলেন রক্তদান সমিতি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক বদরুল আলম নাঈম॥

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি আব্দুল্লাহ আল মামুন, শিক্ষক ইকবাল হোসেন, আমান উল্লাহ, হোমিও চিকিৎসক মাহবুবুর রহমান, হাসান মাহমুদ আতাউর, ছাত্রনেতা সঞ্জয় রায় তপু, শাকিল আহসান, ফুয়াদ হাসান আদর, সংস্কৃতিকর্মী সীমান্ত পোদ্দার, নবজিৎ সাহা, হাসিবুর রশিদ রাফি, নোভেল আহমেদ ইমন, মাসুদ রানা জয়, শরীফুজ্জামান, আরমান হোসেন শুভ, প্রশান্ত বিশ্বাস, শাহরিয়ার হোসেন রিপন, রাসেল আহমেদ, সজিব আহমেদ, মাহফুজ আহমেদ, জুয়েল, রাকিব, ফাহিম, সাকিন, সম্রাট, অমি, ফাহিম, তামিম প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বেচ্ছায় রক্তদান আন্দোলনকে বেগবান করতে সকলের সম্পৃক্ত হওয়া উচিৎ। বিশেষ করে তরুণদের এগিয়ে আসতে হবে। এছাড়া মরণোত্তর চক্ষুদান বিষয়ে সচেতনতা সৃষ্টির আহ্বান জানান। আলোচনা শেষে উপস্থিত শতাধিক তরুণ স্বেচ্ছায় রক্তদানে সেঞ্চুরী এবং ২০জন তরুণ মরনোত্তর চক্ষুদান করার প্রত্যয় ব্যক্ত করেন। বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচীর মাধ্যমে দুই শতাধিক ব্যক্তিকে রক্তের গ্রুপ জানিয়ে দেওয়া হয়। এর মধ্যে পঞ্চাশ জন ব্যক্তি স্বেচ্ছায় রক্তদানে সদস্যপদ গ্রহণ করেন।

উল্লেখ্য, সন্ধানী’র অন্যতম প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় পরিষদের তৎকালীন সহ-সভাপতি ডা. মোহাম্মদ মুশতাকুর রহমান তাঁর স্মৃতিচারণে ১৯৭৮ সালের ২ নভেম্বর সন্ধানী কর্তৃক আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী কিভাবে জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবসে রূপান্তরিত হল তার প্রেক্ষাপট তুলে ধরেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন। গুয়েনার প্রেসিডেন্ট এবং...

কোভিড বিশ্বব্যাপী মানুষের আয়ু ১.৬ বছর কমিয়েছে : গবেষণা

কোভিড-১৯ মহামারির প্রথম দুই বছরে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু...

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকরের ঘোষণা দিয়েছে সরকার।...

ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ৭

ফিলিস্তিনের গাজা শহরের দক্ষিণে কুয়েত গোলচত্বরে ত্রাণ নিতে জড়ো...