সাময়িক বন্ধের পর আবার শুরু অক্সফোর্ড টিকার ট্রায়াল

0
372

ভিশন ডেস্ক: ঔষধ কোম্পানী অস্ট্রাজেনকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির যৌথভাবে তৈরি করোনা ভাইরাসের টিকার ট্রায়াল শনিবার আবার শুরু হয়েছে। একজন স্বেচ্ছাসেবকের শরীরে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়ার পর এর পরীক্ষা সাময়িক বন্ধ করে দেয়া হয়েছিল।

অস্ট্রাজেনকা জানায়, পরীক্ষা সাময়িক বন্ধ রেখে তদন্ত করে দেখা হচ্ছিল ওই পার্শ্বপ্রতিক্রিয়া টিকার কারণে হয়েছিল কিনা। বিশ্ববিদ্যালয় থেকে বলা হয়েছে, তারা মনে করছে টিকার পরীক্ষা অব্যাহত রাখা নিরাপদ। তারা আরো বলেছে, ব্যাপক পরিসরে চালানো এ ধরণের পরীক্ষায় কিছু অংশগ্রহণকারী অসুস্থ হবে বলেই ধারণা করা হয়।
এ অবস্থায় ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা শনিবার নিরাপত্তা পর্যালোচনা শেষে পরীক্ষা শুরুর অনুমোদন দেয়। একে স্বাগত জানান বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। তিনি বলেন, টিকার পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত এটাই প্রমাণ করে যে আমাদের কাছে নিরাপত্তার ইস্যুটিই গুরুত্বপূর্ণ।
অস্ট্রাজেনকা জানিয়েছে, আগামী সোমবার ব্রাজিলে টিকার পরীক্ষা ফের শুরু হচ্ছে। এছাড়া কোম্পানীটি বলছে, স্থগিতের পরও তারা আশা করছে চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে তাদের এই ভ্যাকসিনটি বাজারে আসবে।
উল্লেখ্য, বিশ্বে করোনা ভাইরাসে এ পর্যন্ত ৯ লাখ ১৬ হাজার লোক মারা গেছে। আক্রান্ত হয়েছে ২ কোটি ৮৫ লাখ মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here