অষ্টগ্রামের বাঙ্গালপাড়ায় ৪ দিন ব্যাপী ৯১ তম চৌদ্দমাদল শুরু

0
97

সর্বশেষ আপডেট 2 years আগে | Nazrul Sagar

আতাউল গনী, (নিজস্ব সংবাদদাতা): অষ্টগ্রামের বাঙ্গালপাড়ায় স্থানীয় হিন্দুদের উৎসব চৌদ্দমাদল উপলক্ষে ৪ দিন ব্যাপী মেলা আরম্ভ হয়েছে। আজ সোমবার (১৮ জানুয়ারি) থেকে বাঙ্গালপাড়া উচ্চ বিদ্যালয় খেলার মাঠে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সময়ের গতানুগতিক ধারায় যুগ যুগ ধরে চলে আসা ৯১তম এ মেলাকে ঘিরে হাওরের এই গ্রামীণ জনজীবনে নেমে এসেছে প্রাণচাঞ্চল্য। মেলা উপলক্ষে জাতি, ধর্ম, বর্ণ অর্থ গত ভেদাভেদ ভুলে পারস্পরিক আনন্দ প্রীতি বিনিময়ের মধ্য দিয়ে পরস্পরের মধ্যে সুন্দর বন্ধুত্ব গড়ে উঠেছে। এলাকায় সাজ সাজ রব পড়ে গেছে। উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে ঘরে ঘরে। দূর দূরান্ত থেকে আত্মীয় স্বজন বেড়াতে এসেছে। এ যেন এক মহা মিলন মেলা।

বাঙ্গালপাড়া ইউনিয়নের সনাতন ধর্মাবলম্বী ৪ সম্প্রদায়ের পরিচালিত চৌদ্দমাদল সেবাশ্রমে প্রতি বছর এই দিন থেকে নাম ও লীলা কীর্তন অনুষ্ঠিত হয়। এবছর ৩২ প্রহর ব্যাপী শ্রী শ্রী তারকব্রহ্ম মহানাম কীর্তন ও লীলা কীর্তন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও বাঙ্গালপাড়া উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ঐতিহ্যবাহী এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলায় ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, কুলিয়ারচর, আজমিরীগঞ্জ, বাজিতপুর, ব্রাহ্মণবাড়িয়া সহ বিভিন্ন উপজেলা থেকে প্রায় পাঁচশত ব্যাবসায়ী মিষ্টি, উইড়া, ফল, চটপটি, খেলনা, কসমেটিক, প্রসাধনী, জুতা, কাপড়, কাঠের ফার্নিচার, তৈজসপত্র, কৃষি যন্ত্রপাতি, গৃহস্থালি আসবাবপত্রসহ নানা রকম দোকানের পসরা সাজিয়ে বসেছে। মেলায় বাহারী আসবাবপত্রের পসরা ছাড়াও চিত্তবিনোদনের জন্য রয়েছে রেলগাড়ি, নাগরদোলা,নৌকাদোলা, পুতুলনাচ ইত্যাদি।

মেলা উদযাপন কমিটি স্বাস্থ্য বিধি মেনে, মাস্ক পরিধান করে দর্শনার্থীদের প্রবেশের জন্য নির্ধারিত প্রবেশদ্বার নির্মাণ করেছেন। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্য বিষয়ক প্রচারণা চালাচ্ছেন।

মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন