স্বাস্থ্যবিধি মেনে দশম-একাদশে সপ্তাহে প্রতিদিন, প্রাথমিকে একদিন ক্লাস

Date:

ভিশন ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা একটি নির্দেশনা দিয়েছি সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবার যে প্রাক প্রস্তুতি সেটি সম্পূর্ণ করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে ক্লাস খুলে দেবার জন্য যা যা প্রস্তুতির প্রয়োজন সেই সমস্ত প্রস্তুতি শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৪ ফেব্রুয়ারির মধ্যে নিয়ে নেবে। তারপর আমরা অবস্থা বুঝে এবং আমাদের জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী কোন দিন থেকে খুলব সেটি ঘোষণা করব।

রবিবার (২৪ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

ক্লাস কিভাবে হবে তার বর্ণনা দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যখন খুলব যাদের এসএসসি এবং এইচএসসি আছে ২০২১ সালে তাদের সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা হবে। সেই ক্ষেত্রে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তারা প্রতিদিন ক্লাস করবে আর অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে আসবে এবং সেই দিন সারা সপ্তাহের কাজ নিয়ে যাবে আবার পরের সপ্তাহে এসে সেই কাজ নিয়ে শিক্ষকদের সাথে আলাপ আলোচনা করবে। ক্লাস সাইজটা অনেক বড়।

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই গাদাগাদি করে আমাদের শিক্ষার্থীদের বসতে হয় সেটি এই মহামারির মধ্যে তো আমরা বসাতে পারব না। তাদের সেই সামাজিক দূরত্ব বজায় রেখেই বসতে হবে। সেক্ষেত্রে সবাইকে এক সঙ্গে আনার সুযোগই থাকবে না। কাজেই আমরা দশম এবং দ্বাদশকে নিয়ে আসব তাদের পরীক্ষা দেবার স্বার্থে। বাকিদের প্রাথমিক পর্যায়ে সীমিত পরিসরে এই কারণেই বলছি, তারা একদিন করে আসবে। যখন দেখব মহামারি আর সেই অবস্থায় নেই এবং আমাদের শিক্ষার্থীদের আর সংক্রমণের সম্ভাবনা নেই, আশঙ্কা নেই-তখন তারা পুরোদমে ক্লাস করবে সেইরকমই চিন্তাভাবনা রয়েছে। সূত্র: বার্তা২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন। গুয়েনার প্রেসিডেন্ট এবং...

কোভিড বিশ্বব্যাপী মানুষের আয়ু ১.৬ বছর কমিয়েছে : গবেষণা

কোভিড-১৯ মহামারির প্রথম দুই বছরে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু...

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) কার্যকরের ঘোষণা দিয়েছে সরকার।...

ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ৭

ফিলিস্তিনের গাজা শহরের দক্ষিণে কুয়েত গোলচত্বরে ত্রাণ নিতে জড়ো...